শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১৩ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশিদের জন্য ভারতের ভিসা চালু হচ্ছে



বেঙ্গল ডেস্ক:: খুব তাড়াতাড়িই বাংলাদেশিদের জন্য ভারতের ভিসা চালু হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রীভা গাঙ্গুলি দাস।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) সচিবালয়ে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সৌজন্যসাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রীভা গাঙ্গুলি বলেন, খুব প্রয়োজনীয় চিকিৎসা ও ব্যবসায়িক ভিসা আমরা দিচ্ছি। এখন আমরা চেষ্টা করছি যাতে যত তাড়াতাড়ি নরমাল হয়। নরমাল ভিসার বিষয়ে আমরা চেষ্টা করছি, তবে ফ্লাইটটা ঠিক নরমালি না চললে, আর এখনও তো কোভিডের ফিগারগুলো উঁচু-নিচু হতে থাকে। আমরা চেষ্টা করছি, আশা করি তাড়াতাড়ি খুলবে।

রীভা গাঙ্গুলি দাস আরও বলেন, নৌ পরিবহন মন্ত্রণালয়ের সঙ্গে আমরা খুব ঘনিষ্ঠভাবে কাজ করে থাকি। কোভিডের সময়ে বাংলাদেশ ভারতের সঙ্গে যে নৌ চুক্তি রয়েছে সেটার দ্বিতীয় সংশোধনী হয়েছে। এটা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটা সত্তরের দশকের একটি চুক্তি। এটাতে অনেকগুলো পোর্ট অব কল (বিরতি বন্দর) যোগ হয়েছে। দুটো প্রটোকল রুট যুক্ত হয়েছে। এর মাধ্যমে বুঝা যাচ্ছে আমরা দুই দেশের সম্পর্কের বিষয়ে কতটা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের দুই প্রধানমন্ত্রী কতটা প্রতিশ্রুতিবদ্ধ, সম্পর্কের বিষয়ে। যে রাজনৈতিক সদিচ্ছাটা আছে সেটিকে আমরা প্রয়োগ করেছি।

তিনি বলেন, অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতে স্বাক্ষরিত এসওপিটা বাস্তবায়ন করা হলো। এখন আমাদের বিষয়টি চূড়ান্ত করতে হবে যাতে নিয়মিত ট্রায়াল চলে। এটা দুই দেশের জন্য উইন-উইন অবস্থান। আমাদের বাণিজ্য বাড়বে। এটাতে বাংলাদেশেরও লাভ হবে, কর্মসংস্থান সৃষ্টি হবে।