সোমবার, ২৫ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ |

বাড়তি আবগারি শুল্ক প্রত্যাহার চায় সংসদ

ortonitism20170605144151ব্যাংক হিসাবে প্রস্তাবিত আবগারি শুল্কের বাড়তি হার প্রত্যাহার করে আগের নিয়ম বহাল রাখার দাবি জানানো হয়েছে জাতীয় সংসদে।

সোমবার ২০১৬-১৭ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে এ দাবি জানান সরকারদলীয় হুইপ শহীদুজ্জামান সরকার।

তিনি বলেন, “আমাদের দেশে খুব তাড়াতাড়ি আতঙ্ক ছড়ায়। এবার ছড়িয়েছে আমানতের ওপর আবগারি শুল্ক নিয়ে। আতঙ্ক সৃষ্টি হয়েছে যে, আমানতের টাকা কেটে নেয়া হবে। গ্রামের মানুষ এক লাখ-দুই লাখ টাকা ব্যাংকে রাখেন। আমাদের বাজেট অনেক বড়। আমি অর্থমন্ত্রীকে অনুরোধ করতে চাই, আগেরটাই যেন বহাল থাকে।”

ভ্যাটের আওতা কমিয়ে আয়কর ও অন্যান্য প্রত্যক্ষ কর বাড়ানোর জন্য অর্থমন্ত্রীর প্রতি আহ্বানও জানান সরকার দলীয় এই হুইপ।

সঞ্চয়পত্রের সুদের হার না কমানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, “সঞ্চয়পত্র কেনার লক্ষ্য ছিল ১৯ হাজার কোটি টাকা। হয়েছে ৪২ হাজার কোটি টাকা। সঞ্চয়পত্রের হারের ওপর যাতে কাঁচি না চলে। একে আরও সহজ করার যদি প্রক্রিয়া থাকে সেটা অনুসরণ করতে হবে।”

অর্থবছরের শুরু থেকেই এনবিআরকে রাজস্ব আদায়ে জোর দিতে হবে মন্তব্য করে শহীদুজ্জামান বলেন, “এনবিআরের লক্ষ্য ছিলে ২ লাখ ৪২ হাজার কোটি টাকা রাজস্ব আদায়। সেটার ১০ শতাংশ কমে হয়েছে ২ লাখ ১৮ হাজার টাকা। এটা এখন পর্যন্ত সর্ববৃহৎ রাজস্ব আদায়। এজন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ জানাই। তবে একটু হলেও প্রশ্ন আছে। প্রথম নয়মাসে আশানুরূপ রাজস্ব আদায় হচ্ছে না। শুরু থেকে রাজস্ব আদায়ের বিষয়টিতে জোর দেয়া দরকার। তাহলে সমতার ভিত্তিতে এটা করা যায়। শেষ তিন মাসে তাড়াহুড়ো করতে গেলে অনেক অনিয়ম হয়।”

সংবাদ শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

BengalTimesNews.com