বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

যারা ৭ মার্চের ইতিহাস জানেনা, তারা বাংলা‌দে‌শের প্রকৃত নাগ‌রিক দাবি কর‌তে পা‌রে না-ড. জাফর ইকবাল

dr_muhammad_jafer_iqbal_242911558_7090_14253ডেস্ক :: শাহজালাল বিজ্ঞান ও প্রযু‌ক্তি বিশ্ব‌বিদ্যাল‌য়ের অধ্যাক ড. জাফর ইকবাল ব‌লে‌ছেন, বাংলা‌দে‌শের প্রকৃত নাগ‌রিক হ‌তে হ‌লে ৭ই মাচ এবং বঙ্গবন্ধুর দেয়া ভ‌াষণ উপলব্ধি কর‌তে হ‌বে। যারা সে‌দি‌নের সে ইতিহাস জা‌নে না, সে নি‌জে‌কে বাংলা‌দে‌শের প্রকৃত নাগ‌রিক হি‌সে‌বে দাবি কর‌তে পা‌রে না।

শ‌নিবার বিকাল ৪টায় সোহরাওয়ার্দী উদ্যা‌নে জাতীয় নাগরিক সমা‌বে‌শে বি‌শেষ অ‌তি‌থির বক্ত‌ব্যে একথা ব‌লেন তি‌নি।

‌তি‌নি ব‌লেন, বাংলা‌দেশের মূল ভিত্তির সূচনা হয়ে‌ছে মা‌র্চের ম‌ধ্যে দি‌য়ে। ৭ মা‌র্চের বঙ্গবন্ধুর দেয়া ভাষণ ছিল পু‌রো মু‌ক্তিযু‌দ্ধের এক‌টি পুর্ণাঙ্গ নি‌র্দেশনা। সে‌দিন পা‌কিস্তানি হানাদার বা‌হি‌নী সে সম‌য়ের এই রেস‌কোর্স ময়দা‌নে দিনভর হে‌লিকপ্টা‌রের টহল ছিল। সে দিন মাথার উপর হানাদার বা‌হি‌নীর মৃত্যুর অশ‌নী সং‌কেত উপেক্ষা ক‌রে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দি‌য়ে‌ছি‌লেন।

তিনি আরও বলেন, এক‌দি‌কে স্বাধীনতার ডাক অন্য দি‌কে হানাদার বা‌হিনীর প্রস্তুতি। এমন ক‌ঠিন পরি‌স্থিতি‌তেও স্বাধীনতার ডাক দেয়া এবং মু‌ক্তিযু‌দ্ধের প্রস্তু‌তি নি‌য়ে সম্পূর্ণ দিক নি‌র্দেশনা এটা স‌ত্যি এক মহান নেতার প‌রিচয়। তাই বাংলা‌দে‌শের একজন প্রকৃত নাগ‌রিক হ‌তে হ‌লে ৭ই মার্চ জানা এবং বু‌কে ধ‌ারণ করা গুরুত্বপূর্ণ।

এসময় অ্যামিরেটস অধ্যাপক ড. আনিসুজ্জামান এর সভাপ‌তি‌ত্তে প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা, বি‌শেষ অ‌তি‌থি আওয়ামী ল‌ী‌গের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের প্রমুখ।

সর্বশেষ সংবাদ