রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৪ বঙ্গাব্দ |

আজ ৬ ডিসেম্বর ছাতক মুক্ত দিবস

chhatak20160616192511আজ ৬ ডিসেম্বর ছাতক মুক্ত দিবস। ১৯৭১ সালের এ দিনে বাণিজ্যিক নগরী খ্যাত সুনামগঞ্জের ছাতক শহর পাক হানাদার মুক্ত হয়। মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর তীব্র প্রতিরোধের মুখে পাক-হানাদার বাহিনী পিছু হঠে বিশ্বনাথের লামাকাজী এলাকায় চলে গেলে মুক্তিযোদ্ধারা জাতীয় পতাকা উত্তোলন করে ছাতক শহরকে মুক্ত ঘোষনা করেন।

এর আগের দিন ৫ ডিসেম্বর বিকেলে সুরমা নদী পাড়ি দিয়ে পাকবাহিনী ছাতক বাজারে অবস্থান নেয়। সন্ধ্যায় সম্পূর্ণ বিনা বাধায় মুক্তিযোদ্ধারা পাক সেনাদের শক্ত ঘাটি সুরমা নদীর উত্তর পার নোয়ারাই ও সিমেন্ট ফ্যাক্টরী এলাকায় ঢুকে পড়েন।

৬ ডিসেম্বর সকালে মুক্তিযোদ্ধাদের আক্রমনের মুখে শহর ছেড়ে ছাতক-সিলেট সড়কের ঝাওয়া ব্রীজ এলাকায় অবস্থান নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্ঠা করে ব্যর্থ হয় পাক-বাহিনী। পরে ঝাওয়া ব্রীজ থেকে গোবিন্দগঞ্জ এলাকায় অন্যান্য পিছু হঠা হানাদার বাহিনীর সাথে যোগ দেয় তারা। বিকেলে হানাদার বাহিনী পিছু হটে বিশ্বনাথের লামাকাজি এলাকায় চলে যায়।

প্রতি বছর ৬ ডিসেম্বর ছাতক মুক্ত দিবস পালন করে থাকে মুক্তিযোদ্ধা সংসদ। দিবসটি পালনের উদ্দেশ্যে আজ বুধবার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে আনন্দ র‌্যালী ও আলোচনা সভাসহ বিস্তারিত কর্মসুচী গ্রহন করা হয়েছে।##

সংবাদ শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

BengalTimesNews.com