রবিবার, ২০ মে ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

সিলেট জোনে “এআইবিএল এর শরীয়াহ বাস্তবায়ন” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

01 copy
আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ঙসিলেট জোনের ১১ (এগারটি) শাখার  সহকারী ব্যবস্থাপক, বিনিয়োগ বিভাগের প্রধান ও বৈদেশিক বাণিজ্য বিভাগের প্রধানদের নিয়ে ১২মে শনিবার দিনব্যাপী “এআইবিএল এর শরীয়াহ বাস্তবায়ন” শীর্ষক এক কর্মশালা সিলেট শহরের একটি স্থানীয় হোটেলে অনুষ্টিত হয়।
ব্যাংকের শরীয়া সুপারভাইজারি কমিটির সচিব ও ভাইস প্রেসিডেন্ট মোঃ আব্দুর রহিম খান এর সভাপতিত্বে সিলেট জোনাল অফিসের কর্মকর্তা নুরুল আম্বিয়া চৌধুরী, এফএভিপি এর উপস্থাপনায় পবিত্র কোরআন তেলায়াতের মাধ্যমে দিনব্যাপি কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন অত্র ব্যাংকের সিনিয়র এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও সিলেট জোনের প্রধান মোঃ ফজলুল রহমান (আশরাফী)। প্রধান অতিথির বক্তব্যে মোঃ ফজলুল রহমান (আশরাফী) পবিত্র কোরআনের আলোকে মানব জীবনে তথা ব্যাংকিং-এ সুদের ক্ষতিকর দিকগুলো তুলে ধরেন এবং জীবনের সর্বক্ষেত্রে সুদ পরিহার করে শরীয়াভিত্তিক অর্থনৈতিক কর্মকান্ডের উপর গুরুত্বারোপ করে বক্তব্য পেশ করেন। তিনি আরো বলেন, পবিত্র কোরআন ও হাদিসের আলোকে পরিচালিত ব্যাংকিং পৃথিবীর শ্রেষ্ঠ ব্যাংকিং ব্যবস্থা। পৃথিবীর বিভিন্ন দেশে ইসলামী শরীয়াভিত্তিক ব্যাংকিং অত্যন্ত জনপ্রিয় এবং কল্যাণধর্মী ব্যাংকিং হিসাবে স্বীকৃতি পাচ্ছে এমনকি অমুসলিম দেশগুলোতেও ইসলামী ব্যাংকিং পদ্ধতির জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। উক্ত কর্মশালায় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের শরীয়া সুপারভাইজারি কমিটির মুরাকিবগন ব্যাংকিং-এ শরীয়া নীতিমালার যথাযথ প্রয়োগ এবং তার কৌশল বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন।
সভাপতির বক্তব্যে ব্যাংকের শরীয়া সুপারভাইজারি কমিটির সচিব ও ভাইস প্রেসিডেন্ট মোঃ আব্দুর রহিম খান প্রচলিত সুদ ভিত্তিক ব্যাংকিং এবং ইসলামী শরীয়াভিত্তিক ব্যাংকিং এর তুলনামূলক চিত্র উপস্থাপন করেন এবং ব্যাংকিং-এর সর্বক্ষেত্রে ইসলামী শরীয়ার নিয়ম শৃঙ্খলা পুংঙ্খানুপুঙ্খভাবে পরিপালনের নির্দেশনা প্রদান করেন ও তিনি ব্যাংকিং-এর পাশাপাশি ব্যক্তিগত ও সামাজিক জীবনেও ইসলামী শরীয়া পরিপালনের উপর গুরুত্বারোপ করেন এবং একটি ভ্রাতৃত্বপূর্ণ সমৃদ্ধ অর্থনৈতিক সমাজ গঠনে প্রত্যেকের অবদান রাখার আহবান জানান। আরো উপস্থিত ছিলেন, লালদিঘীরপার শাখার ব্যবস্থাপক ও এভিপি এ. এস. এম. গৌছ উদ্দিন সিদ্দিকী এবং জোনাল অফিসের প্রিন্সিপাল অফিসার মোঃ সাইফুল ইসলাম। পরিশেষে তিনি দোয়ার মাধ্যমে কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

সংবাদ শেয়ার করুন

সর্বশেষ সংবাদ

BengalTimesNews.com