বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

চিঠিতে বিষ মিশিয়ে ট্রাম্পকে হত্যার চেষ্টা…

European Union, Enemy, Trump,
ad

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পাঠানো একটি চিঠিতে বিষাক্ত পদার্থ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে ট্রাম্পকে হত্যার উদ্দেশ্যেই চিঠিতে বিষ মেশানো হয়েছে।

রাইসিন নামক মারাত্মক বিষের উপস্থিতি মিলেছে পেন্টাগনের দুই শীর্ষ কর্মকর্তাকে পাঠানো চিঠিতে। এই চিঠি দুটি প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ও নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল জন রিচার্ডসনের কাছে পাঠানো হয়।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র কর্নেল রব ম্যানিং গত মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন।

জানা যায়, পেন্টাগনের চিঠিপত্র বিভাগে প্রতিবছর পাঁচ লাখ চিঠি আসে। কিছুদিন আগে প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস ও নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল জন রিচার্ডসনের কাছে দুটি চিঠি আসে। নিয়ম অনুযায়ী চিঠি দুটি পরীক্ষাগারে পাঠানো হয়। এ সময় ধরা পড়ে ওই চিঠিতে রাইসিন নামক বিষাক্ত পদার্থ রয়েছে। এরপর ট্রাম্পের কাছে আসা একটি চিঠি জব্দ করে পরীক্ষাগারে পাঠানো হয়্ সেখানের বিষাক্ত পদার্থের প্রমাণ মেলে। তবে তা রাইসিন কিনা নিশ্চিত হওয়া যায়নি।

কি এই রাইসিন?

রাইসিন হচ্ছে এমন একটি বিষ যা খাবারের সঙ্গে মুখে বা পেটে গেলে, নিশ্বাসের সঙ্গে নেওয়া হলে বা ইনজেকশনের মাধ্যমে রক্তে প্রয়োগ করলে সঙ্গে সঙ্গে বমি, রক্তক্ষরণ, শ্বাসকষ্ট হয়ে সাথে সাথে মৃত্যু হতে পারে।রেড়ি বীজ থেকে তৈরি করা হয় এই বিষ। এর কোনো প্রতিষেধক আবিষ্কৃত হয়নি এখনো।

সর্বশেষ সংবাদ