বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

কাবা শরিফে বসানো হয়েছে বিশ্বের সবচেয়ে বড় ছাতা

religionধর্ম ডেস্ক:: পবিত্র নগরী মক্কার মসজিদে হারামের আঙিনায় স্থাপন করা হয়েছে বিশ্বের সবচেয়ে বড় ছাতা। প্রতিটি ছাতার নিচে অবস্থান করতে পারবে প্রায় আড়াই হাজার মানুষ।

মুসলিম উম্মাহ হজ ও ওমরা উপলক্ষে পবিত্র নগরী মক্কায় আগমন করে। তাদের রোদের প্রখরতা থেকে নিরাপদ রাখতে মসজিদে হারামের বাইরের অংশে স্থাপন করা হয়েছে এ ছাতাগুলো। তবে এগুলো এখনও উদ্বোধন করা হয়নি। প্রতিটি ছাতার দৈর্ঘ্য ও প্রস্থে ৫৩ মিটার বিস্তৃত।
বিশ্বের সবচেয়ে বড় ছাতা স্থাপনের রেকর্ড স্থাপন করে চীন গিনেস বুক অব রেকর্ডস-এ স্থান দখল করে আছে। পূর্ব চীনের জিইয়াংঝি প্রদেশে ২৩ মিটার বিস্তৃত ছাতা স্থাপনের মাধ্যমে তারা এ রেকর্ড গড়ে।

এবার সৌদি আরব চীনের সে রেকর্ড ভাঙতে চলছে। মসজিদে হারামের আঙিনায় স্থাপিত প্রতিটি ছাতার আয়তন হচ্ছে চতুর্দিকে ৫৩ মিটার।

মসজিদে হারামের উত্তর-পশ্চিম আঙিনায় সম্প্রসারিত ও বর্ধিত অংশে নতুন এ ছাতাগুলো স্থাপন করা হয়েছে। বাদশাহ আবদুল্লাহর ব্যক্তিগত খরচে মসজিদে হারামের সম্প্রসারিত দক্ষিণ পাশের বিশাল এলাকায় মোট ৭টি ছাতা বসানো হয়েছে।

মসজিদে হারামের সম্প্রসারিত অংশের প্রতিটি গেটের সামনে একটি করে ছাতা স্থাপন করা হয়েছে। এর প্রতিটি ছাতার নিচে ২৫০০ মুসল্লি আরামে ও নিরাপদে নামাজ আদায় করতে পারবেন।

প্রতিটি ছাতার উচ্চতা হচ্ছে ৩০ মিটার আর চতুর্দিক থেকে দৈর্ঘ্য প্রস্থে প্রতিটি ছাতা ৫৩ মিটার জুড়ে বিস্তৃত।

এ ছাতাগুলো শুধু ছায়াই দেবে না, বরং নতুন স্থাপিত ছাতাগুলো থেকে আরও কিছু বাড়তি সুবিধা পাওয়া যাবে। এ ছাতার স্তম্ভে রয়েছে পানীয় ও ওজুর ব্যবস্থা, এয়ার কন্ডিশনার, বায়ুচলাচল যন্ত্র, দিক-নির্দেশিকা ও পরামর্শমূলক বোর্ড-লিফলেট, অডিও সিস্টেম, সিসি ক্যামরার নজরদারিও থাকবে এ ছাতায়।

সর্বশেষ সংবাদ