বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

শেন ওয়ার্নকেও ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলেন সেলিম মালিক

shane-warne-20181012132118স্পোর্টস ডেস্ক :: ম্যাচ ফিক্সিংয়ের সাথে জড়িত থাকার দায়ে ক্যারিয়ারের শেষ পর্যায়ে গিয়ে আজীবনের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক সেলিম মালিক। তার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ প্রমাণিত হলেও ২০০৮ সালে সরিয়ে দেয়া হয় সে নিষেধাজ্ঞা। যার ফলে এখন কোচিংয়ের দিকে মনোযোগী রয়েছেন তিনি।

তবে সেলিম মালিকের ফিক্সিং ঘটনা পুনরায় আলোচনায় এসেছে অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্নের আত্মজীবনীমূলক বই ‘নো স্পিন’ এর মাধ্যমে। যে বইতে তিনি লিখেছেন ১৯৯৪ সালের পাকিস্তান সফরে তাকে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলেন সেলিম মালিক।
শেন ওয়ার্নের বইটি চলতি মাসেই মুক্তি পাবে বাজারে। তিনি এখন ব্যস্ত সময় পার করছেন বইটির প্রচার-প্রচারণায়। এরই অংশ হিসেবে এক ভারতীয় টিভি চ্যানেলে তিনি শুনিয়েছেন বইটির কথা, ধারণা দিয়েছেন বইটি সম্পর্কে। নিজ মুখেই বলেছেন সেলিম মালিকের কাছ থেকে ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার কথা।

নিজের বইয়ের একটি উদ্ধৃতি উল্লেখ করে ওয়ার্ন বলেন, ‘সেলিম মালিক আমাকে ২ লাখ ডলার সেধেছিল। তারপর বললো এই টাকাটা আধঘণ্টার মধ্যেই আমার রুমে থাকবে যদি আমি ম্যাচে সব বল অফস্টাম্পের বাইরে করি এবং ম্যাচটা ড্র হয়ে যায়। ম্যাচের ফলাফল নিয়ন্ত্রণ করাটাই ছিলো তার উদ্দেশ্য।’

সেলিম মালিকের এ ঘটনার স্মৃতিচারণ করে ওয়ার্ন আরও জানান যে একসময় শ্রীলঙ্কাতে গিয়েও এমন প্রস্তাব পেয়েছিলেন তিনি। তিনি বলেন, ‘আমি শ্রীলঙ্কার একবার কাসিনোতে ৫০০০ ডলার হেরেছিলাম। তখন মার্ক ওয়াহর এক বন্ধু এসে আমাকে বললো যে এই নাও তোমার ৫০০০ ডলার। আমি তখন সেটি ফিরিয়ে দিয়ে বলি যে দরকার নেই। কিন্তু সে তখন বললো এর মধ্যে কোনো প্রস্তাব নেই বা কোন কিছু করতে হবে না। তবে ঘটনা এমন কিছু নয়।’

সর্বশেষ সংবাদ