বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

ফের ভারত ভ্রমণের সুযোগ পাচ্ছে শত বাংলাদেশি তরুণ

india-tour-1-20181104102142 (1)আন্তর্জাতিক ডেস্ক:: ভারত-বাংলাদেশ সংস্কৃতি বিনিময়ের অংশ হিসেবে ফের ভারত সফরের সুযোগ পাবেন ১০০ বাংলাদেশি তরুণ। বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন-২০১৯ নামে এই প্রোগ্রামে অংশ নেয়ার জন্য আগামী ২০ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে। ভারতীয় হাইকমিশন ঢাকার ফেসবুক পেজে এই সফরের বিষয়ে বিস্তারিত দেয়া হয়েছে।

এর আগে চলতি বছর বাংলাদেশের শত তরুণের সৌভাগ্য হয়েছিল ইন্দিরা গান্ধী ন্যাশনাল সেন্টার ফর দ্যা আর্টসের সংগ্রহশালাসহ বিশ্বের সপ্তম আশ্চর্যের অন্যতম আগ্রার তাজমহল, আগ্রা ফোর্ট, সম্রাট হুমায়নের সমাধি সৌধ, কুতুব মিনারের মতো স্থাপত্য দর্শনের। আর ওই সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সরাসরি সাক্ষাৎ ও কথা বলার সুযোগ।

India-Tour

শিক্ষা, সংস্কৃতিসহ নিজেদের কর্মক্ষেত্রে সুনাম অর্জনকারী তরুণরা এই সফরে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। আবেদনকারী তরুণদের মধ্য থেকে বাছাই করে উপযুক্ত প্রার্থীদের মৌখিক পরীক্ষার জন্য মনোনীত করবে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন।

মৌখিক পরীক্ষায় অংশ নেয়ার ক্ষেত্রে নির্দিষ্ট কোনো সংখ্যা নির্দিষ্ট নেই। তবে মৌখিক পরীক্ষা শেষে ১০০ জনকে চূড়ান্ত ভাবে মনোনয়ন দেবেন তারা। চূড়ান্ত মনোনীত তরুণরাই বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন-২০১৯ এর প্রতিনিধি হিসেবে ভারত সফরে যাবেন। এই সফরের যাতায়াত এবং থাকা-খাওয়ার সম্পূর্ণ ব্যয় ভারত সরকার বহন করবে।

উল্লেখ্য গত ছয় বছর ধরে নিয়মিত বাংলাদেশি তরুণরা সরকারি আমন্ত্রণে ভারত সফর করেছেন। প্রতি বছর ভারতের বিভিন্ন প্রদেশকে সফরের জন্য নির্দিষ্ট করা হয়। এই প্রোগ্রামের আওতায় চলতি বছরও ১০০ বাংলাদেশি তরুণ ভারতের দিল্লি, মুম্বাই এবং পুণের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনা, স্বনামধন্য শিক্ষা ও বাণিজ্যিক প্রতিষ্ঠান ঘুরে দেখেন।

সর্বশেষ সংবাদ