শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

‘সুইসাইড নোটে’র দাম সোয়া ২ কোটি টাকা!

letter-1-20181106124702 (1)আন্তর্জাতিক ডেস্ক:: ফরাসি সাহিত্যের অন্যতম কবি কবি শার্ল বোদলেয়ার। সারাটা জীবন অন্তজ্বালায় জ্বলেছিলেন তিনি। অর্থকষ্টে, প্রেমহীনতায়, বন্ধুদের বিশ্বাসভঙ্গে, সর্বোপরি প্রতিষ্ঠা না পাওয়ার আগুনে তাকে পুড়তে হয়েছিল জীবনভর। এমন মানুষ যে আত্মহত্যার সিদ্ধান্ত নেবেন, তাতে বিস্ময়ের কিছু নেই। সেই সিদ্ধান্তের কথা তিনি লিখেছিলেন এক চিঠিতে। সেই চিঠিটিই সম্প্রতি নিলামে ২৩৪,০০০ ইউরোতে (বাংলাদেশি টাকায় প্রায় সোয়া কোটি টাকা) বিক্রি হয়েছে।

ভারতীয় এক সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, ১৯ শতকের ফরাসি কবি শার্ল বোদলেয়ারের এক ‘সুইসাইড নোট’ ফ্রান্সের ওসেনাট অকশন হাউজের নিলামে এই বিপুল অঙ্কে বিক্রি হয়েছে। চিঠিটি কিনেছেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন সংগ্রাহক।

letter

চিঠিতে তিনি লিখেছিলেন- ‘যখন তোমার হাতে এই চিঠি পড়ছে, তখন আমি মৃত… আমি নিজেকে পৃথিবী থেকে সরিয়ে নিচ্ছি, কারণ আমি আর বেঁচে থাকতে পারছি না। ঘুম আর জাগরণের ক্লান্তি আমাকে শেষ করে দিচ্ছে।’

জানা গেছে, সেই সময়ে বোদলেয়ার সত্যিই আত্মহননের চেষ্টা করেছিলেন। কিন্তু সফল হননি। এই ঘটনার ২২ বছর পরে ১৮৬৭ সালে মারা যান তিনি। তখন তার বয়স ছিল ৪৬ বছর।

প্রসঙ্গত, জীবদ্দশায় তেমন কোনো প্রতিষ্ঠা না পেলেও বোদলেয়ার আজ ‘আধুনিক সাহিত্যের জনক’ হিসেবে স্বীকৃত। তার কাব্যগ্রন্থ ‘লা ফ্লোর দ্যু মাল’ আজ অমর সৃষ্টি হিসেবে পরিগণিত হয়।

সর্বশেষ সংবাদ