বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

দেশের প্রথম পরমাণু গবেষণা চুল্লির উদ্বোধন সৌদি প্রিন্সের

crown-prince-20181106140704আন্তর্জাতিক ডেস্ক:: দেশের প্রথম পরমাণু গবেষণা চুল্লির উদ্বোধন করেছেন সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সোমবার এই প্রকল্পের উদ্বোধন করা হয়। কিং আবদুল আজিজ সিটি ফর সাইন্স অ্যান্ড টেকনোলজিতে (কেএসিএসটি) ক্রাউন প্রিন্সের সফরকালেই এই প্রকল্পের বিষয়ে আলোচনা হয়েছিল। আগামী বছরের শেষের দিকেই এই পরমাণু চুল্লির কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

কেএসিএসটিতে সফরে গিয়ে পুনর্নবায়নযোগ্য শক্তি, পরমাণু শক্তি, পানি থেকে লবনাক্তভাব কমানোর প্রযুক্তি , জেনেটিক ওষুধ এবং বিমানের নকশাসহ সাতটি প্রকল্প ঘোষণা করেন প্রিন্স সালমান। সেগুলোর মধ্যে এই পরমাণু প্রকল্প অন্যতম।
সৌদি সরকারের পরিকল্পনা অনুযায়ী, আগামী দু’দশকের মধ্যে প্রায় ৮০ বিলিয়ন ডলার ব্যয়ে ১৬টি পরমাণু চুল্লি তৈরি করবেন তারা। গত মার্চেই প্রিন্স সালমান বলেছিলেন, ইরান যদি পরমাণু অস্ত্র তৈরি করতে পারে তাহলে রিয়াদও করবে।

আরব দেশগুলোর মধ্যে সৌদিও দেশীয় পরমাণু চুল্লি তৈরি করতে চায় বলে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন প্রিন্স সালমান। আগামী ২৫ বছরের মধ্যেই দুটি পূর্ণাঙ্গ পরমাণু শক্তি চুল্লি তৈরির পরিকল্পনা করছে সৌদি।

ইন্টারন্যাশনাল অটোমিক এনার্জি এজেন্সির মানদণ্ড অনুসরণ করেই এই প্রকল্পের কাজ সম্পন্ন করা হবে বলে জানানো হয়েছে। এই প্রকল্পে ইউরেনিয়াম অক্সাইড ফুয়েল ২ দশমিক ১ শতাংশ ব্যবহারের পরিকল্পনা রয়েছে।

সর্বশেষ সংবাদ